5 Methods to Get Connected/Saved WiFi Password with Android/PC

2

ইজিলি কিভাবে একটি ওয়াই-ফাই কানেক্টেড পাসওয়ার্ড বের করতে হয় মোবাইলে এবং ল্যাপটপের সেই বিষয় নিয়ে আজকের আর্টিক্যাল। প্রথমে দেখব কিভাবে মোবাইল দিয়ে ওয়াইফাই কানেক্টেড পাসওয়ার্ড বের করতে হয়।

ফাস্ট আপনাকে যেতে হবে যেখানে আপনার ওয়াই-ফাই এর লিস্ট রয়েছে, সেখানে আপনার কানেক্টেড ওয়াইফাই দেখাবে সেখানে যাবেন, যাওয়ার পরে আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক টিতে প্রেস করে ধরে রাখবেন, এরপরে নিচের দিকে একটি অপশন দেখবেন (Modify Network) সেখানে ক্লিক করবেন।

Click For Modify Network

ক্লিক করলে একটি পাসওয়ার্ড দেয়ার অপশন আসবে, সো আপনি পাসওয়ার্ড না দিয়ে নিচে লেখা রয়েছে (show advanced options) এখানে টিক চিহ্ন দিয়ে দিবেন, এখানে টিক চিহ্ন দেওয়ার পরে নিচে দেখবেন (IP settings) লেখা থাকবে সেখানে ক্লিক করবেন। সেই IP settings থেকে – dynamic দেয়া থাকবে সেটা Static দিয়ে দিবেন। Static করলে নিচে অনেকগুলো আইপি এড্রেস পাবেন তারমধ্যে (Gateway) লেখা থাকবে যে অপশন টায় সেখানে যে আইপি এড্রেস টি পাবেন এটি হচ্ছে আপনার রাউটারের ব্যাকেন্ডে লগইন করার এড্রেস। এখন আপনি সেই IP এড্রেস টি কপি করুন, কপি করার পরে ব্রাউজারের এড্রেসবারে নিয়ে পেস্ট করে সেখানে ব্রাউজ করুন অথবা IP অ্যাড্রেস এ ক্লিক করার সাথে সাথে যদি ব্রাউজিং কিংবা ওপেন লেখা অপশন পান সে ক্ষেত্রে সেখানে ক্লিক করে ব্রাউজিং করতে পারেন। ওপেন হলে আপনি দেখতে পাবেন আপনি যে কোম্পানির রাউটার ব্যবহার করছেন সেই কোম্পানির রাউটার এর ব্যাকেন্ডে লগইন করার অপশন পেয়ে যাবেন। তবে বলে রাখি যে, এখানে একটি ট্রিক্সস আছে- বাংলাদেশের বেশিরভাগ মানুষ রাউটার যখন ব্যবহার করে তখন রাউটারের যে এডমিন পাসওয়ার্ড আছে- মানে ব্যাকেন্ডে যে পাসওয়ার্ড থাকে সেটা পরিবর্তন করে না, আর এই সুযোগ নিয়েই কিন্তু আপনি ওয়াই-ফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। আমাদের কাছে এখন (TP-LINK) এর একটি রাউটার আছে, যে কোন কোম্পানির রাউটার হলে তাদের একটি ডিফল্ট পাসওয়ার্ড থাকে, (TP-Link) এ যাওয়ার পরে ওখানে দুটো বক্স দেখতে পাবেন, ওটার পাসওয়ার্ড হচ্ছে (Admin) এবং ইউজার নেইম ও হচ্ছে (Admin)। এখন এই বিষয়টা যদি আপনি না জানেন তাহলে গুগোলে একটু সার্চ করলেই পেয়ে যাবেন, রাউটারের নাম লিখে সার্চ করতে হবে যেমনঃ {TP link default admin password/admin details} এটা যদি লিখে গুগলে সার্চ করেন তাহলেই গুগলে চলে আসবে আপনার রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড। আমরা এখন পাসওয়ার্ড (Admin) এবং ইউজার নেম (Admin) দিয়ে লগইন করলাম। লগইন করার পরে বামপাশে (Wireless) নামে একটি অপশন আছে, তবে প্রত্যেকটি রাউটারের জন্য এই সেটিংস গুলো একটু ডিফারেন্স হতে পারে, আপনার একটু বুঝে কাজ চালিয়ে নিবেন। Wireless এরপরে -(Wireless Security) এখানে গেলেই আপনি কানেক্ট করা ওয়াই-ফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন। আপনি চাইলে ওখান থেকে পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন তবে আইনগতভাবে কারো পাসওয়ার্ড চেঞ্জ করা ঠিক নয়। আপনি চাইলে ওখান থেকে পাসওয়ার্ডটি কপি করে নিয়ে অন্যান্য ডিভাইসের সাথে ওয়াই-ফাই কানেক্ট করতে পারবেন। তবে এখানে যে সমস্যা রয়েছে তা হলো যদি কেউ এডমিন পাসওয়ার্ড পরিবর্তন করে তাহলে কেউ এক্সেস করতে পারবে না। এবং বর্তমানে শাওমির যে রাউটার গুলো আছে অনেক জনপ্রিয় হচ্ছে, শাওমির রাউটারে কিন্তু ওয়াইফাই এর পাসওয়ার্ড টাই হচ্ছে রাউটারের এডমিনের ব্যাকেন্ডের পাসওয়ার্ডটি হয় সে ক্ষেত্রে কিন্তু এমআই এর যদি হয় সেটাও আপনি ব্রেক করতে পারবেন না। তাছাড়া আপনি প্রায় সবসময়ই উপরের দেখানো পদ্ধতিতে পাসওয়ার্ড বের করতে পারবেন।

এখানে টিক চিহ্ন দেওয়ার পরে নিচে দেখবেন (IP settings) লেখা থাকবে সেখানে ক্লিক করবেন। সেই IP settings থেকে – dynamic দেয়া থাকবে সেটা Static দিয়ে দিবেন। Static করলে নিচে অনেকগুলো আইপি এড্রেস পাবেন তারমধ্যে (Gateway) লেখা থাকবে যে অপশন টায় সেখানে যে আইপি এড্রেস টি পাবেন এটি হচ্ছে আপনার রাউটারের ব্যাকেন্ডে লগইন করার এড্রেস। এখন আপনি সেই IP এড্রেস টি কপি করুন, কপি করার পরে ব্রাউজারের এড্রেসবারে নিয়ে পেস্ট করে সেখানে ব্রাউজ করুন অথবা IP অ্যাড্রেস এ ক্লিক করার সাথে সাথে যদি ব্রাউজিং কিংবা ওপেন লেখা অপশন পান সে ক্ষেত্রে সেখানে ক্লিক করে ব্রাউজিং করতে পারেন। ওপেন হলে আপনি দেখতে পাবেন আপনি যে কোম্পানির রাউটার ব্যবহার করছেন সেই কোম্পানির রাউটার এর ব্যাকেন্ডে লগইন করার অপশন পেয়ে যাবেন। তবে বলে রাখি যে, এখানে একটি ট্রিক্সস আছে- বাংলাদেশের বেশিরভাগ মানুষ রাউটার যখন ব্যবহার করে তখন রাউটারের যে এডমিন পাসওয়ার্ড আছে- মানে ব্যাকেন্ডে যে পাসওয়ার্ড থাকে সেটা পরিবর্তন করে না, আর এই সুযোগ নিয়েই কিন্তু আপনি ওয়াই-ফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। আমাদের কাছে এখন (TP-LINK) এর একটি রাউটার আছে, যে কোন কোম্পানির রাউটার হলে তাদের একটি ডিফল্ট পাসওয়ার্ড থাকে, (TP-Link) এ যাওয়ার পরে ওখানে দুটো বক্স দেখতে পাবেন, ওটার পাসওয়ার্ড হচ্ছে (Admin) এবং ইউজার নেইম ও হচ্ছে (Admin)। এখন এই বিষয়টা যদি আপনি না জানেন তাহলে গুগোলে একটু সার্চ করলেই পেয়ে যাবেন, রাউটারের নাম লিখে সার্চ করতে হবে যেমনঃ {TP link default admin password/admin details} এটা যদি লিখে গুগলে সার্চ করেন তাহলেই গুগলে চলে আসবে আপনার রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড। আমরা এখন পাসওয়ার্ড (Admin) এবং ইউজার নেম (Admin) দিয়ে লগইন করলাম। লগইন করার পরে বামপাশে (Wireless) নামে একটি অপশন আছে, তবে প্রত্যেকটি রাউটারের জন্য এই সেটিংস গুলো একটু ডিফারেন্স হতে পারে, আপনার একটু বুঝে কাজ চালিয়ে নিবেন। Wireless এরপরে -(Wireless Security) এখানে গেলেই আপনি কানেক্ট করা ওয়াই-ফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন।

Wireless Security

আপনি চাইলে ওখান থেকে পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন তবে আইনগতভাবে কারো পাসওয়ার্ড চেঞ্জ করা ঠিক নয়। আপনি চাইলে ওখান থেকে পাসওয়ার্ডটি কপি করে নিয়ে অন্যান্য ডিভাইসের সাথে ওয়াই-ফাই কানেক্ট করতে পারবেন। তবে এখানে যে সমস্যা রয়েছে তা হলো যদি কেউ এডমিন পাসওয়ার্ড পরিবর্তন করে তাহলে কেউ এক্সেস করতে পারবে না। এবং বর্তমানে শাওমির যে রাউটার গুলো আছে অনেক জনপ্রিয় হচ্ছে, শাওমির রাউটারে কিন্তু ওয়াইফাই এর পাসওয়ার্ড টাই হচ্ছে রাউটারের এডমিনের ব্যাকেন্ডের পাসওয়ার্ডটি হয় সে ক্ষেত্রে কিন্তু এমআই এর যদি হয় সেটাও আপনি ব্রেক করতে পারবেন না। তাছাড়া আপনি প্রায় সবসময়ই উপরের দেখানো পদ্ধতিতে পাসওয়ার্ড বের করতে পারবেন।

সেকেন্ড পদ্ধতি। আমাদের সেকেন্ড পদ্ধতি একদমই সহজ, আপনার যদি রিসেন্ট যে এন্ড্রয়েড ভার্সন গুলো রয়েছে সেই ভার্সনের ফোন হয় তাহলে এটি আপনি খুব সহজেই করতে পারবেন। আর এটি হচ্ছে (QR CODE) এর মাধ্যমে করা হবে। মূলত Qr Code ব্যবহার করা হয় ওই-ফাই এর পাসওয়ার্ড শেয়ার করার জন্য। কিন্তু আপনি যখন QR Code দিয়ে এক ফোন থেকে আরেক ফোনে শেয়ার করেন তখন কিন্তু ওয়াই-ফাই এর পাসওয়ার্ডটি দেখা যায় না। এখন দেখার পদ্ধতি হচ্ছে: প্রথমে আপনি আপনার ওয়াই-ফাই লিস্টে যাবেন, যেখানে ওয়াই-ফাই টি কানেক্ট করা আছে সেখানে একবার ক্লিক করুন ক্লিক করা মাত্রই দেখবেন একটি QR CODE আসবে, তবে এই ফিচারটি প্রতিটি ফোনে আলাদাভাবে দেখাতে পারে, তবে চিন্তার কারন নেই আপনি শুধু QR CODE টি খুঁজে বের করবেন। এবং সেই স্ক্রিনের একটি স্ক্রিনশট নিবেন, স্ক্রীনশট নেয়ার পরে কাটা কাটি (Crop) করে শুধুমাত্র QR CODE এর অংশটুকু রাখবেন, রাখার পরে সেটি ইমেইজ আকারে সেভ করবেন। এরপরে গুগলে গিয়ে আপনি সার্চ করবেন (QR Code Extractor) লিখে, তাহলেই দেখবেন (ZXing Decoder Online) নামক একটি ওয়েবসাইট, তবে এটি হয়তো খুজতে হতে পারে, আপনি মূলত সেই ওয়েবসাইটটি ওপেন করবেন।

ZXing Decoder Online

ওপেন করার পরে খেয়াল করে দেখবেন যেখানে ব্রাউজ লেখা আছে সেখানে ক্লিক করে আপনি যে স্ক্রিনশট নিয়ে একটি ইমেজ তৈরি করেছিলেন শুধুমাত্র QR-Code এর সেই ইমেজটি এখানে আপলোড করে দিবেন। আপলোড করার পরে সাবমিট এ ক্লিক করে দিবেন। তাহলেই দেখতে পারবেন আপনার QR-CODE এর ব্যাকগ্রাউন্ডে যে পাসওয়ার্ডটি থাকবে সেটি বের হয়ে আসবে, এবং এই পাসওয়ার্ডটি হচ্ছে আপনার সেই ওয়াই-ফাই এর পাসওয়ার্ড।

QR CODE

তৃতীয় পদ্ধতি। তিন নাম্বার যে পদ্ধতি রয়েছে সেটা একটু কঠিন, তিন নাম্বার পদ্ধতি অবলম্বন করে যদি পাসওয়ার্ড বের করতে চান সে ক্ষেত্রে আপনার ফোনটি রুটেড হতে হবে। যেটা একদমই রিকমেন্ডেড না, এর পরেও যদি আপনার ফোনটি রুট করা থাকে তাহলে আপনি যেকোন রুট এক্সপ্লোরের স্পেশালি (ES File Explorer) কিংবা শুধুমাত্র (X-Plore) ম্যানেজার আছে এগুলো দিয়ে রুট অ্যাক্সেস পাবেন আপনি।

ES File Explorer And X-Plore

রুট অ্যাক্সেস করার পরে (Root Explorer) এরপরে (Data) এরপরে (misc) এরপরে (Wi-fi) এরপরে (wpa_supplicant.conf) নামক একটি ফাইল আছে, এই ফাইলটি যদি আপনি ওপেন করেন তাহলে এই ফাইলটির ভিতরে ওয়াই-ফাই এর পাসওয়ার্ড দেয়া আছে। এটা যদিও এক একটি ফোনে একেক রকম হতে পারে তবে আপনাকে খুঁজে বের করতে হবে। আবার আপনি সার্চ বক্সে গিয়ে (wpa_supplicant.conf) লিখে সার্চ করতে পারেন, তাহলে আরও সহজে এই ফাইলটি পেয়ে যাবেন। তবে আমি আবারও বলছি মোবাইল রুট করা একদমই রিকমেন্ডেড না।

Flow Step

এই ছিল মোবাইল দিয়ে কানেক্ট করা ওয়াই-ফাই এর পাসওয়ার্ড বের করার তিনটি পদ্ধতি। এবার আমরা দেখব উইন্ডোজ ডেস্কটপ কিংবা ল্যাপটপ দিয়ে ওয়াই-ফাই পাসওয়ার্ড কিভাবে বের করতে হয়।

উইন্ডোজ ডেস্কটপ কিংবা ল্যাপটপ দিয়ে ওয়াই-ফাই পাসওয়ার্ড বের করার জন্য প্রথমে আপনাকে উইন্ডোজের (Run) কমান্ড ওপেন করতে হবে, এজন্য আপনাকে (Windows + R) প্রেস করতে হবে, এরপরে RUN বক্স ওপেন হবে। সেই বক্সে আপনাকে লিখতে হবে (ncpa.cpl) এবার OK প্রেস করুন। এবার আপনি দেখতে পাবেন আপনার ডিভাইসে যেই যেই নেটওয়ার্কগুলো কানেক্ট আছে সেই গুলো দেখাবে, সেখান থেকে আপনি যেই ওয়াই-ফাই এর পাসওয়ার্ড বের করতে চান সেই ওয়াই-ফাই নামের মাঝে ডাবল ক্লিক করবেন, তাহলেই দেখবেন (Wireless Properties) নামক একটি অপশন, সেখানে ক্লিক করুন, ক্লিক করার পরে তখন আরেকটা নতুন উইন্ডো ওপেন হবে, খেয়াল করে দেখুন উপরের দিকে দুটি অপশন রয়েছে (Connection এবং Security) আপনি ওখান থেকে (Security) নামক অপশনে ক্লিক করবেন। এর পরে সেখানে অল্প কিছু অপশন থাকবে আপনি একটু নিচের দিকে খেয়াল করলে দেখতে পাবেন (show characters) এটিকে টিক-চিহ্ন দিয়ে দিন, তাহলে দেখতে পাবেন Network security key এর সামনে একটি পাসওয়ার্ড, আর সেটাই হচ্ছে আপনার কানেক্ট করা ওয়াই-ফাই এর পাসওয়ার্ড।

এবার আপনি দেখতে পাবেন আপনার ডিভাইসে যেই যেই নেটওয়ার্কগুলো কানেক্ট আছে সেই গুলো দেখাবে, সেখান থেকে আপনি যেই ওয়াই-ফাই এর পাসওয়ার্ড বের করতে চান সেই ওয়াই-ফাই নামের মাঝে ডাবল ক্লিক করবেন, তাহলেই দেখবেন (Wireless Properties) নামক একটি অপশন, সেখানে ক্লিক করুন,

Wireless Properties

ক্লিক করার পরে তখন আরেকটা নতুন উইন্ডো ওপেন হবে, খেয়াল করে দেখুন উপরের দিকে দুটি অপশন রয়েছে (Connection এবং Security) আপনি ওখান থেকে (Security) নামক অপশনে ক্লিক করবেন। এর পরে সেখানে অল্প কিছু অপশন থাকবে আপনি একটু নিচের দিকে খেয়াল করলে দেখতে পাবেন (show characters) এটিকে টিক-চিহ্ন দিয়ে দিন, তাহলে দেখতে পাবেন Network security key এর সামনে একটি পাসওয়ার্ড, আর সেটাই হচ্ছে আপনার কানেক্ট করা ওয়াই-ফাই এর পাসওয়ার্ড।

উইন্ডোজ দিয়ে ওয়াই-ফাই পাসওয়ার্ড বের করার দ্বিতীয় পদ্ধতি। কমান্ড প্রম্পট ওপেন করে সেখানে লিখতে হবে (NETSH WLTSH SHOW PTOFILE “connection name” KEY=CLEAR লেখা হলে কিবোর্ডের এন্টার প্রেস করুন, তাহলেই দেখবেন সিকিউরিটি সেটিংস এর আন্ডারে Key কনটেন্ট নামক একটি অপশন আসবে সেই কি কনটেন্ট এর সোজা যে পাসওয়ার্ডটি থাকবে সেটি হচ্ছে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড।

এই ছিল আমাদের মোবাইল এবং ডেস্কটপ কিংবা ল্যাপটপ দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার পদ্ধতি গুলো, আশা করি আমাদের দেখানো এই সবগুলো পদ্ধতির মধ্য থেকে যে কোন একটি পদ্ধতি ব্যবহার করে আপনি পাসওয়ার্ড বের করতে পারবেন।এরপরেও যদি কোন ভাবে আপনার কোন ধরনের সমস্যা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি আমাদের ফেসবুক গ্রুপে পোস্ট করতে পারেন কিংবা কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।

2
Leave a Reply

avatar
1 Comment threads
1 Thread replies
0 Followers
 
Most reacted comment
Hottest comment thread
2 Comment authors
Rishat IslamNaimur Rahman Recent comment authors
  Subscribe  
newest oldest most voted
Notify of
Naimur Rahman
Guest

This is a very informative & helpful blog post. Thanks for this kind of helpful blog.