Google vs Huawei – HMS and App Gallery

8

Google Play Store এবং Apple Store এর পর তৃতীয় স্থান অধিকার করেছে Huawei App Gallery. পাশাপাশি HMS=Huawei Mobile Service ও কিছুদিন আগে Introduce করা হয়েছে। Huawei App Gallery-তে গত বছরের একটিভ user  সংখ্যা ছিল 400 Million এরও বেশি।  অল্প সময়ে এতগুলো user আনা কিন্তু মোটেও সহজ ব্যাপার না। বিষয়টা দেখে হয়তো Google -এর ও একটু  টনক নড়েছে, কারন Google গত February মাসে US-এর Government-এর কাছে আবারো Apply করেছে, যেন Huawei এর Ban উঠিয়ে নেয় এবং Google যেন Huawei-এর সাথে কাজ করতে পারে। তবে এখন পর্যন্ত US-এর Government থেকে কোন Reply আসেনি এবং কখন আসবে সেটাও জানা যাচ্ছে না।

যারা জানেন না তাদের জন্য বলছি  গত বছরের May মাসে China এবং US এর মধ্যে একটা Trade war হয় এবং US কিছু Chinese Company-কে Ban করে দেয়। তার মধ্যে Huawei Company-ও ছিল এবং বলা হয়েছে US এর যে Company গুলো রয়েছে সেগুলো চায়নার Ban-এ থাকা কোম্পানিগুলোর সাথে কাজ করতে পারবেনা। সুতরাং Huawei যেহেতু Chinese Company তাই গুগল Huawei-এর সাথে কাজ করতে পারবে না। 

এর ফলে Huawei-এর নতুন যে Mobile গুলো Launch  হয়েছে সেগুলোতে GMS=Google Mobile Services থাকছে না। পাশাপাশি গুগলের যে Apps গুলো রয়েছে সেগুলো Huawei ফোনে ব্যবহার করা যাচ্ছে না। যেমনঃ 

  • Gmail 
  • Google Maps
  • Google Play Store 
  • Google Play Service
  • Google Play Music
  • YouTube 

এ রকম আরও যে সকল গুগলের Apps গুলো রয়েছে সেগুলো আর কোনটাই Huawei এর নতুন Device গুলোতে ব্যবহার করা যাচ্ছে না।  

তবে এই Huawei এর Ban উঠিয়ে নেওয়ার ব্যাপারে Google অনেক ঘাটাঘাটি করেছে। এক পর্যায়ে  US একবার বলেছিলেন Ban  উঠিয়ে নেবে। এই Ban করার জন্য US-এরও অনেক দিক থেকে ক্ষতি হচ্ছে। কারণ Huawei অনেক বড় একটি Company যাদের সাথে বিজনেস করে US ও উপকৃত হত।

Huawei App Gallery এবং পাশাপাশি Huawei Mobile Service এর মাধ্যমে Huawei চাচ্ছে Completely গুগলকে Replace করে তাদের নিজস্ব Mobile Service ব্যবহার করতে। হুয়াওেই এটাতে কতটুকু সফল  হবে সেটাই এখন দেখার বিষয়। 

অনেকেই বলতে পারে Huawei কখনোই  Google-এর সাথে পেরে উঠবে না। আমাদের উত্তরঃ গুগলের সাথে Compete করার মত যদি কোন Company থাকে তাহলে সেটা হচ্ছে Huawei.  কারন Huawei অনেক বড় একটা Company যা হয়তো অনেকেই জানে না। আমরা যারা Huawei User রয়েছি তারা শুধু Huawei Smarthphone গুলো সম্পর্কে জানি। আসলে Huawei শুধু স্মার্টফোন ব্র্যান্ড নয়। Smarthphone ছাড়াও তাদের অনেক Service এবং Product রয়েছে। পৃথিবীর বেশীরভাগ টেলি-কমিউনিকেশন বা নেটওয়ার্কিং যন্ত্রপাতি হুয়াওয়ের। এখন পৃথিবীতে  5G অনেক বড় একটি buzzword এবং বেশ Advance একটা Technology যার পুরোটাই Huawei নেতৃত্ব দিচ্ছে। সুতরাং Huawei ছোট করে দেখার মত কোন কোম্পানি নয়।

তবে Huawei App gallery-এর 400 Million+ user আছে সেটা Google Play Store-এর তুলনায় অনেক কম। আমরা জানি 2015 সালেই Google Play Store-এ  1 Billion এর মত Active ইউজার ছিল। সেই হিসেবে হুয়াওয়ের 400-Million user অনেক  কম। তবে সময়ের কথা চিন্তা করলে Huawei  App Gallery ১ বছরে বেশ ভালো করেছে। এর কারণ হচ্ছে Huawei R&D-তে প্রচুর পরিমাণে Invest করেছে। আমরা জানি Huawei ইতিমধ্যে 1Billion+ US Dollar Invest করে ফেলেছে তাদের App গ্যালারিতে। যার ফলে আমরা App Gallery-তে প্রচুর পরিমাণে App দেখতে পাচ্ছি। প্রত্যেকটা ডেভলপারের কাছ থেকে তারা App নিচ্ছে এবং ইতিমধ্যে তারা ডেভলপারদের 100% Commission দিচ্ছে। যেমনঃ App Gallery-তে কোন Developer যদি App Publish করে সেই App থেকে যে Income হবে সম্পূর্ণটা ওই ডেভলপারের থেকে যাবে। ওখান থেকে  Huawei কোন Percentage নিচ্ছে না। এভাবে Huawei  তাদের App Gallery-তে প্রচুর পরিমাণে App অ্যাড করে ফেলেছে। বাংলাদেশের অনেক জনপ্রিয় অ্যাপগুলোও অ্যাড হয়ে গিয়েছে এবং প্রতিনিয়ত আরও হচ্ছে।

Huawei চায়নার আরও বড় কিছু Company যেমনঃ Xiaomi, Vivo, Oppo এদের সাথে ও চুক্তি করেছে। এর মানে ওই ফোন গুলোতেও আপনারা হুয়াইয়ের App Gallery দেখতে পাবেন। চাইলে আপনারা App Gallery সেখানে ও ব্যবহার করতে পারবেন। এখন সব মিলিয়ে মনে হয় যে তারা মার্কেটে একটি strong network তৈরি করেছে। মার্কেটে যেহেতু Google Play Store & Apple Store রয়েছে সে ক্ষেত্রে তিন নাম্বার পজিশনে রয়েছে Huawei App gallery এবং আমাদের মনে হচ্ছে এটা আস্তে আস্তে আর ও উন্নত হবে। ইতিমধ্যে ১৭০-টারও বেশি দেশে Huawei App Gallery  চলছে। 

এখন পর্যন্ত যে ফোন গুলোতে আমরা Huawei App Gallery এবং Huawei Mobile Service  দেখেছি সেগুলো হচ্ছে Huawei Mate 30 Series, এরপরেই এসেছে Huawei y7p, পাশাপাশি এখন অনেক জনপ্রিয় আরও একটি ফোন হচ্ছে Huawei P40 Series যেটি Huawei-এর একটি Flagship Phone. আমার মনে হয় যে এই p-series এর ফোন গুলো প্রত্যেকবারই মার্কেটে একটা Revolution নিয়ে আসে। যেটা Already এই বছরও করেছে।  সুতরাং সেই P-Series এর ফোন গুলোতেও Huawei HMS এবং Huawei App gallery থাকবে।

সবশেষে, আপনারা বুঝতেই পারছেন এই প্রতিযোগিতায় Winner ‘Google Play Store’ তবে এখানে Google Play Store যতটা সময় নিয়ে 1-Billion Views Collect করেছে সেই সময় দিয়ে আমরা যদি ‘Huawei App Gallery’ কে দেখি তাহলে Huawei App Gallery-ও কিন্তু  পিছিয়ে নেই। তাই Huawei App Gallery যদি চায় Google-এর সাথে Competition করতে পারে  তাদের ঐ ability আছে।

আর হ্যাঁ Google Play Store, Apple Store , Huawei App Gallery কিংবা তাদের এই Competition  সম্পর্কে আপনার যে কোন প্রশ্ন অবশ্যই কমেন্টের মাধ্যমে তুলে ধরতে পারেন। আমাদের YouTube Channel-এর সাথে যুক্ত থাকতে চাইলে এখানে ক্লিক করুন।  দেখা হচ্ছে পরবর্তী কোন আর্টিকেলে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

8 COMMENTS

  1. 393342 308014Soon after study several of the blog posts on your personal website now, we truly like your way of blogging. I bookmarked it to my bookmark internet internet site list and are checking back soon. Pls consider my web-site likewise and make me aware in the event you agree. 551735

  2. 363117 470799More than and over once more I consider these concern. As a matter of fact it was not even yesterday that I last thought about it. To be honest, what is your thought though? 69333

  3. 818463 242265I need to admit that that is 1 wonderful insight. It surely gives a company the opportunity to have in about the ground floor and actually take part in producing a thing unique and tailored to their needs. 9049

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here