Huawei Y7p Bangla Review 2020 – App Gallery

0

“Huawei Y7p” বাংলাদেশে Official Price হচ্ছে ১৮,৯৯০ টাকা। যেহেতু এই ফোনটি Made In China তাই বাংলাদেশে এটি Assemble কিংবা Manufacture হয়নি।  তাই এটাতে বড় আংকের একটা Tax যোগ হয়েছে। তাই এর Price একটু বেশি।

আমরা বেশ কিছু দিন “Huawei Y7p” ফোনটি ব্যবহার করছি। আর ফোনটি নিয়ে আমাদের ব্যবহারের অভিজ্ঞতার কথাই আজকে জানাবো।

স্পেসিফিকেশন (Specification):

  • Display: 6.39 Inch, HD+IPS LCD Panel¸720*1560 Pixels.
  • RAM & ROM: 4GB, 64GB.
  • Processor: Octa Core, up to 2.2 GHz.
  • Rear Camera: 42 + 8 + 2 Megapixel.
  • Front Camera: 8 Megapixel.
  • Battery: 4000mAh.
  • Other: Android 9 Pie, Fingerprint Scanner, App Gallery. 

ডিজাইন এবং বিল্ড (Design & Build): 

এই ফোনটি ১৮,৯৯0 টাকা।এটার পিছনে ব্যবহার করা হয়েছে Plastic Belt। তাই ফোনটি হাতে নিয়ে আপনি অনেক ভাল একটা অনুভুতি পাবেন। তবে Plastic Belt হলেও পিছন থেকে মনে হয় অনেকটা গ্লাসের মত। তবে এটার উপর আঙুলের ছাপ পড়ায় আমাদের থেকে Suggested থাকবে ব্যাক কভার ব্যবহার করার জন্য।

আর এর পেছনে একটি Fingerprint scanner ব্যাবহার করা হয়েছে। সেই সাথে Fingerprint Scanner Speed দুর্দান্ত  ছিল।

ডিসপ্লে (Display):

Display Size 6.39 Inch, HD+IPS LCD Panel. Woter Drop Noch যুক্ত এই ডিসপ্লেটি HD+ রেজুলেশনের। এটাতে Video দেখার অভিজ্ঞতা অনেক ভালো ছিল, Color Negativity তেমন না। আর Brightness অনেক ভালো ছিল।

বাটন এবং পোর্টস (Buttons and Ports):

ডান পাশে দেয়া হয়েছে Volume Button এবং Power Button. আর বাম পাশে Dual Nano Sim Card Slot এবং একটি Dedicated SD Card Slot যেটাতে আপনারা 512-GB পর্যন্ত Expand করতে পারবেন। উপরের দিকে আছে Noise Cancelling Microphone. নিচের দিকে আছে Primary Microphone 3.5mm Audio Jack. Micro USB Port, এবং Bottom Firing Speaker.

সফটওয়্যার এবং ইউআই (Software and UI):

এই ফোনটির Software হিসেবে দেওয়া হয়েছে Android 9.0 Pie, EMUI 9.1.1 । আর এর Homepage দেখতে পাবেন App Gallery আছে এবং App Gallery-তে ডুকলে দেখতে পাবেন কিছু জনপ্রিয় Apps আগে থেকেই দেয়া আছে। তবে এখানে মজার বিষয় হলো এই গ্যালারিতে বাংলাদেশি Apps গুলো এখন থেকে পাওয়া যাবে কারণ Huawei ইতেমধ্যে বাংলাদেশি Developer দের সাথে কাজ করছে। আর হ্যাঁ, আপনি যদি একজন Developer হন তাহলে আপনার Develop করা Apps গুলো এখানে দিতে পারেন। 

পারফর্মেন্স (Performance):

4-GB RAM এবং 64-GB ROM এই ফোনটিতে ব্যবহার করা হয়েছে। এটি Octa-Core, 2.2GHz এর একটি Processor, এবং SoC টি হচ্ছে Kirin 710F। ডে-টু-ডে যে কাজগুলো আছে সেগুলো খুব Smoothly করা যাবে কোন Heng কিংবা Leg হবে না।

এটাতে PUBG Mobile  খেলতে পারবেন। PUBG তে By Default Smooth Graphics এবং Medium Frame Rate suggest করে। তবে যদি Settings গুলো বাড়িয়ে দেন সে ক্ষেত্রে Frame Drop দেখা যেতে পারে। 

ক্যামেরা (Camera):

এর পেছেনে দেয়া হয়েছে ৩-টি Camera Setup। 41MP Main + 8MP Ultrawide + 2MP Depth Sensor ব্যাবহার করা হয়েছে। সাথে রয়েছে একটি Flashlight । Photo Quality বেশ ভালো। ভালো লাইটে খুবই ভালো মানের Photo পাওয়া যায় তবে Light কমে গেলে Photo খুব একটা ভালো আসে না।

নিচে কিছু ছবির স্যাম্পল দেয়া হল।

সামনের ক্যামেরাটি “8-Megapixel”। সামনের ক্যামেরা দিয়েও ভাল ছবি আসে যদি Light ভাল হয়। আর যদি Light না হয় তাহলে ছবি তেমন ভাল আসে না।

নিচে কিছু ছবির স্যাম্পল দেয়া হল।

সামনে এবং পেছনে ২ টি Camera দিয়েই Portrait মোডে ছবি তুলা যায়। যদিও Portrait ছবি গুলো খুব একটা ভালো মানের হয় না তবুও চালিয়ে নেয়ার মতো।

আর এই ফোনের সামনে এবং পেছনে ২ টি Camera দিয়েই 1080p 30FPS-এ Video Record করতে পারবেন। Video Quality চালিয়ে নেওয়ার মতো।

ব্যাটারি (Battery):

ফোনটিতে 4000 mAh ব্যাটারি ব্যাবহার করা হয়েছে। এই ব্যাটারি দিয়ে Basic Use করে  এক দিন পুরো পার করে দিতে পারবেন। এর বক্সে একটি 10W Charger দেওয়া ফোনটি ফুল চার্জ হতে 2 Hours লেগে যায়।

আমাদের কাছে যেই জিনিসগুলো ভাল লাগেনি তা হচ্ছে এর Front Camera এবং Micro USB Port.  “Huawei Y7p” ফোনটি Price হিসেবে সব কিছু ঠিক ছিল। তবে যদি এর Front Camera-টি আরো  একটু Butter হত তাহলে ভাল হত। আর এটাতে দেয়া হয়েছে Micro USB Port. তবে এখানে যদি USB Type-C দিত তাহলে এটাতে Report করার মত Negative কোন  Comment থাকতো না। 

পরিশেষে আপনাদের জানাচ্ছি, “Huawei Y7p” ডে-টু-ডে কাজ গুলো করার জন্য নিতে পারেন।  যারা এই দামে মোটামোটি সব Feature যুক্ত একটি Smarthphone খুঁজছেন তাদের জন্য এটি 100% suggested থাকতে পারে।

এই ছিল আমাদের আজকের “Huawei Y7p” Review, আশা করি আপনাদের ভাল লেগেছে। আর যদি ভাল লেগেই থাকে তাহলে আবশ্যই কমেন্ট করে আপনার অনুভূতি জানাতে পারেন। সেই সাথে আপনার যদি কোন প্রশ্ন থাকে সেটাও আমাদের জানাতে পারেন। দেখা হচ্ছে পরবর্তী কোন আর্টিকেলে, সে পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here