Kormo by Google – Jobs for Students & Freshers of Bangladesh

0

বাংলাদেশে গুগলের প্রথম যে Project Run হচ্ছে তার নাম হচ্ছে “কর্ম” (Kormo)। Kormo এমন একটি Mobile App,  যার মাধ্যমে Google বাংলাদেশের একটা বড় সমস্যা  সমাধানে কাজ করছে, আর সেটা হচ্ছে বেকারত্ব সমস্যা। যারা Fresher  আছেন, Job খুঁজছেন কিংবা যারা Student  আছেন Part Time Job খুঁজছেন তাদের জন্য এই Kormo App টি নতুন দিগন্ত উন্মোচন করছে। আজকে আমরা গুগলের এই “Kormo App” সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

গুগলের একটি Wing আছে যার নাম হচ্ছে Google Area 120 এবং এটি হচ্ছে এমন একটি Workshop যেখানে Google তাদের নানা রকমের নতুন নতুন Product এবং Innovation নিয়ে Experiment করে এবং সেটা যদি সফল  হয় তাহলে Final Product হিসেবে লঞ্চ করে। Kormo হচ্ছে Google Area 120 এরই একটি Experimented App যেটি বাংলাদেশের জন্য এবং বাংলাদেশেই লঞ্চ করা হয়েছে। এটাকে একটা Job Search Platform বলতে পারেন। 

তবে এটি বাংলাদেশে ইতমধ্যে যে Job Search Platform গুলো আছে সেগুলো থেকে অনেকটাই ভিন্ন। এবং আমরা এই অ্যাপ আপনাদেরকে এই জন্যই Suggest করছি কারণ অনেকেই রয়েছেন যারা fresher & part time job খুজছেন। অনেক জায়গায় হয়তো চেষ্টা করছেন কিন্তু কোন সফলতা পান নি তাদের জন্য Kormo App কার্যকর হতে পারে।

Kormo App টি অন্য জব প্লাটফর্ম থেকে আলাদা কারন এর একটি Target Group হচ্ছে Freshers। এখানে আপনি কোন Top লেভেলের Job খুজে পাবেন না। মাঝে মধ্যে ২-১ টা mid লেভেলের Job পেতে পারেন। তবে বেশির ভাগ Job গুলো হচ্ছে এন্ট্রি লেভেলের। এছাড়া এদের আরো কিছু Features আছে যেমনঃ এখানে যে Job গুলো আপনাকে Suggest করা হবে তা শুধু মাত্র আপনার Local Area এর মধ্যেই আছে অর্থাৎ আপনার Location দেখে আশে-পাশের Job গুলোই Suggest  করা হবে। আপনি এরিয়া ফিক্সড করে job গুলো দেখতে পাবেন। 

এছাড়া এখানে যে Job গুলো পোস্ট করা হয় তা 100% ট্রাস্টেড, কারন পোস্ট করার  আগে কর্ম অ্যাপ তাদের Verification Team দিয়ে verify  করে দেখে যে জবটি  post করা হয়েছে সেটা সঠিক কিনা। সুতরাং আপনি এখান থেকে যে Job এর Application করবেন তা 100% authentic হবে। 

“Kormo Apps শুধু মাত্র Android-এর জন্য রিলিজ হয়েছে, তবে ভবিষ্যতে অন্য প্লাটফর্মের জন্যও হতে পারে। “Kormo App” ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। Kormo Apps টি  মাত্র ৬ মেগাবাইট সাইজের।

  • App Install করার পরে Open করুন।  
  • Get Started” এ ক্লিক করুন।
  • এর পর Find a Job এ ক্লিক করুন অথবা আপনার পছন্দের যে কোন Option Select করুন।
  • এর পরে যেই ফিল্ডে কাজ  করতে চান সেগুলো সিলেক্ট করবেন তবে সর্বোচ্চ তিনটা Skill Select করতে পারবেন।
  •  এর পরে (Continue…) তে Click করুন।
  • Allow করে, আপনার phone Number দিয়ে Sign-Up করে Verification code দিয়ে verify  করতে হবে।
  •  Location দিন। এই লোকেশনের উপর ভিত্তি করে আপনাকে Job রেসাল্ট দেখানো হবে। আপনি যেই লোকেশনে Job চাচ্ছেন সেই Location দিবেন। এর পরে (Continue..)
  • এর পরে আপনাকে কিছু Job Suggest করা হবে। তবে তার আগে আপনাকে আপনার Profile Edit করে আপনার CV Uplod করতে হবে।
  • এর পরে আপনার Select করা Catagory দিয়ে আপনাকে যেই Job Suggest করা হবে তার Application করতে পারেন।

এছাড়াও ‘Kormo’ অ্যাপটি Indonesia তে লঞ্চ করেছে “Kormo” নামেই। এবং India-তে এটি লঞ্চ করেছে তবে অন্য নামে। আর বাংলাদেশে “Banglalink & Brac-এর সাথে collaborate করেছে তারা। এছাড়াও আপনারা যদি বাংলালিংকের Service পয়েন্টে যান, কর্মের একজন আলাদা representative দেখতে পাবেন।

Kormo App আপনাদের  Suggest করার কারণ অনেকই entry লেভেলের Job খুজছেন, তাদের জন্য এটা বেশ ভাল একটা Platform। আপনারা App টি use এর সময় যে বিষয়টি খেয়াল রাখবেন তা হচ্ছে আপনার CV Update করে রাখবেন।  আপনি চাইলে  Kormo Apps এর মাধ্যমে আপনার CV টি বিভিন্ন জায়গাতে Share করতে পারবেন। এর পরে আপনারা যখন কোন Interview Call পাবেন তখন অবশ্যই Interview টি তে attend  করবেন কারণ এটা Attendance হিসেবে Count করা হবে এবং আপনার প্রোফাইলে কিছু Point থাকবে।  আপনি যদি Interview Attendant না করেন তাহলে আপনার পয়েন্ট কমে যাবে।         

তো এই ছিল আজকে আমাদের “Kormo App” নিয়ে আলোচনা, আশা করি আমাদের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে কিংবা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি কিছু জানতে পেরেছেন। আমাদের এই আর্টিকেল দ্বারা যদি আপনাদের কিছুটা হলেও  উপকার হয়ে থাকে সে ক্ষেত্রে অবশ্যই কমেন্টের  মাধ্যমে জানাবেন। এবং এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে একদমই ভুল করবেন না।

দেখা হচ্ছে পরবর্তী আর্টিকেলে সে পর্যন্ত সবাই ভাল থাকুন। ধন্যবাদ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of