ইউটিউব চ্যানেল কিভাবে পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে নিতে হয়?

3

পার্সোনাল একাউন্ট থেকে কিভাবে ব্র্যান্ড একাউন্টে ইউটিউব চ্যানেল কনভার্ট করতে হয় সেই বিষয়ে আজকের আলোচনা। 


পার্সোনাল একাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে ইউটিউব চ্যানেল কনভার্ট করার জন্য প্রথমে একটি চ্যানেল তৈরি করতে হবে, যেই ইমেইল এ আপনার পার্সোনাল একাউন্ট রয়েছে সেই ইমেল থেকে। এরপরে আপনার চ্যানেলের উপরের কর্নারে যে লোগো রয়েছে সেখানে ক্লিক করুন, এর পরে সেটিংস এ ক্লিক করুন, নিচের ফটোতে যেভাবে দেখানো হয়েছে।

সেটিংস এ ক্লিক করুন।

এরপরে (Add or manager your Channel) এ ক্লিক করুন।

Add or manager your Channel

এর পরে আপনার যদি পার্সোনাল চ্যানেল এর সাথে কোন ব্র্যান্ড চ্যানেল তৈরি করা থাকে তার লিস্ট দেখতে পাবেন, আর যদি তৈরি করা না থাকে সে ক্ষেত্রে শুধু আপনার পার্সোনাল অ্যাকাউন্ট দেখাবে। এখান থেকে নতুন চ্যানেল তৈরি করার জন্য (Create a new channel) এ ক্লিক করুন,

Create a new channel এ ক্লিক করুন

এরপরে একটি খালি বক্স দেখতে পাবেন সেখানে আপনার ব্র্যান্ড চ্যানেলের জন্য একটি নাম টাইপ করুন, নাম সিলেক্ট করার পরে নিচের লেখা রয়েছে (Create) সেখানে ক্লিক করুন এরপরে আপনার একটি ব্র্যান্ড একাউন্ট তৈরি হয়ে যাবে।

চ্যানেল নাম দেয়ার পরে “Create” এ ক্লিক করুন।

ইতিমধ্যে আমরা দেখলাম কিভাবে একটি ব্র্যান্ড একাউন্ট তৈরি করতে হয়।

ব্র্যান্ড একাউন্ট তৈরি করার পরে আপনাকে আপনার পার্সোনাল চ্যানেলে প্রবেশ করতে হবে। পার্সোনাল চ্যানেল থেকে চ্যানেল সেটিংস-এ যেতে হবে,

চ্যানেল সেটিংস-এ যেতে হবে ।

চ্যানেল সেটিংস থেকে এডভান্স সেটিংস,

এডভান্স সেটিংস এ ক্লিক করুন।

এডভান্স সেটিংস-এ ক্লিক করার পরে একটু নিচের দিকে খেয়াল করে দেখুন (Move Channel To a Brand Account) সেখানে ক্লিক করতে হবে।

Move Channel To a Brand Account সেখানে ক্লিক করতে হবে।

এখানে ক্লিক করার পরে আপনার পার্সোনাল এবং ব্র্যান্ড চ্যানেলটি যে জিমেইল এ রয়েছে সেই জিমেইল এর পাসওয়ার্ড দিয়ে সাইন-ইন করতে হবে। এরপরে আপনি যে ব্র্যান্ড অ্যাকাউন্ট তৈরি করেছেন তার লিস্ট দেখাবে, যদি একের অধিক একাউন্ট থাকে সে ক্ষেত্রে সব গুলোর লিস্ট সেখানে দেখাবে।

এখানে একটা ব্র্যান্ড চ্যানেল তৈরি করা তাই একটা দেকাচ্ছে।

আপনি আপনার পার্সোনাল অ্যাকাউন্ট ব্র্যান্ড একাউন্টে ট্রান্সফার করার উদ্দেশ্যে যে চ্যানেলটি তৈরি করেছেন সেই চ্যানেলটি তে ক্লিক করুন, এরপর একটি নতুন উইন্ডো শো করবে (Already Has a YouTube Channel) এখানে দেখতে পাবেন আপনার ব্র্যান্ড একাউন্টের নাম, খেয়াল করলে দেখতে পাবেন নিচে “Chancel” এবং “Delete Channel” আপনি ভদ্র ছেলের মত ডিলিট চ্যানেলে ক্লিক করে দিন।

Delete Channel এখানে ক্লিক করুন।

তবে ডিলিট চ্যানেলে ক্লিক করতে অনেকে ভয় পেতে পারেন যে আমার চ্যানেলের সকল ডাটা হয়তো ডিলিট হয়ে যেতে পারে, কিংবা আমার চ্যানেলটি পার্মানেন্টলি ডিলিট হয়ে যেতে পারে। তবে এখানে ভয়ের কোন কারণ নেই এখানে বলা হচ্ছে আপনার পার্সোনাল চ্যানেলের সকল ডাটা ট্রান্সফার হয়ে শুধুমাত্র আপনার ব্রান্ড চ্যানেলে চলে যাচ্ছে। তবে এতে আপনার পার্সোনাল চ্যানেলের আর কিছু থাকবে না সব চলে আসবে আপনার ব্র্যান্ড চ্যানেলে। বয় পাওয়ার কিছু নাই। তো ডিলিট চ্যানেলে ক্লিক করার পরে দেখতে পাবেন আপনার পার্সোনাল চ্যানেল এবং ব্র্যান্ড চ্যানেল দুটোই শো করতেছে এবং দেখতে পাবেন আপনার পার্সোনাল চ্যানেলে কয়টা ভিডিও, কয়টা সাবসস্ক্রইব,কয়টা প্লে-লিষ্ট আছে সব দেখাবে। খেয়াল করলে নিচে দেখবেন “MOVE CHANNEL” এখানে ক্লিক করে দিন।

MOVE CHANNEL এখানে ক্লিক করুন।

ক্লিক করার পরে আবারো একটি নতুন উইন্ডো শো করবে সেখানে আপনাকে বলবে আপনি আপনার পার্সোনাল অ্যাকাউন্ট থেকে ব্র্যান্ড একাউন্টে চ্যানেল ট্রান্সফার করার বিষয়ে কনফার্ম কিনা, আপনি যদি কনফার্ম হন কিংবা আপনার চ্যানেলটি যদি ব্র্যান্ড একাউন্টে কনভার্ট করতে চান সেক্ষেত্রে “MOVE CHANNEL” এ ক্লিক করে দিন।

কনফার্ম হয়ে MOVE CHANNEL এ ক্লিক করে দিন।

এখন আপনার পার্সোনাল চ্যানেলটি ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট হওয়ার জন্য কিছুক্ষণ সময় নিতে পারে, আবার কারো কারো ইন্টারনেট কানেকশন এর উপর ডিপেন্ড করবে যেমন আপনার নেট স্পিড কেমন তার উপরে।

সো আমরা আজকে শিখলাম কিভাবে পার্সোনাল ইউটিউব চ্যানেল কে ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট করা যায়। পার্সোনাল ইউটিউব চ্যানেল কে ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট করার জন্য আমাদের চ্যানেলে একটি ভিডিও রয়েছে ভিডিওটি আমরা দিয়ে দিয়েছি এই পোস্টের উপরে আপনারা চাইলে সেই ভিডিও দেখে আপনার পার্সোনাল চ্যানেলটি ব্রান্ড চ্যানেলে কনভার্ট করতে পারেন। তবে এই ভিডিওটি আগের ভিডিও তাই কিছু ফিচারে নাও মিলতে পারে, তবে কাজ একই।

আশা করি আমাদের এই আর্টিকেল দ্বারা আপনি উপকৃত হবেন,অবশ্যই আমাদের আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে কিংবা আমাদের আর্টিকেল থেকে আপনি উপকৃত হয়েছেন কিনা সেটা কমেন্ট করে জানান এবং শেয়ার করুন।

3 COMMENTS

  1. 655332 278839Hey! Im at function surfing about your weblog from my new apple iphone! Just wanted to say I really like reading through your weblog and appear forward to all your posts! Maintain up the outstanding function! 368165

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here