Realme 6i Full Review Good Looking Budget Gaming Phone

192

গত কয়েক দিন আগে Realme বাংলাদেশের বাজারে একটি বাজেট ফোন লঞ্চ করেছিল যেটার নাম ছিল Realme 5i । আমাদের মতে সেই ফোনটি ছিল বেস্ট বাজেট ডিভাইস। Realme 5i এর পরবর্তী ভার্সন হিসেবে বাংলাদেশ বাজারে এবার লঞ্চ হয়েছে Realme 6i । এই ডিভাইসটি আমরা গত কয়েক দিন ধরে ব্যবহার করেছি। ব্যবহার করতে গিয়ে এই ফোনটি সম্পর্কে আমাদের কেমন অনুভূতি হয়েছে এবং কি কি খারাপ লেগেছে এবং এই ফোনটি কাদের জন্য কেনা উচিত এবং কাদের জন্য উচিত নয় সেই সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

আপনারা অনেকেই হয়ত জানেন ‘Realme 6i’ ইন্ডিয়াতে ‘Narzo 10’ নামে রিলিজ হয়েছে। তাই অনেকের কাছে ডিভাইসটি পরিচিত মনে হতে পারে। কিন্তু গ্লোবালি এটা Realme 6i নামে রিলিজ হয়েছে। বাংলাদেশের বাজারে এই ফোনটির মূল্য নির্ধারণ  করা হয়েছে ১৬,৯৯০ টাকা। 

স্পেসিফিকেশন (Specification):
  • Display: 6.5 inch HD+ (720 x 1600) IPS LCD Display.
  • RAM & ROM: 4GB, 128GB.
  • Processor: Mediatek Helio G80 (12 nm)
  • Rear Camera: 48 + 8 + 2 + 2 megapixel.
  • Front Camera:  16 megapixels.
  • Battery Capacity: 5000mAh.
  • Expandable storage up to 265 GB.
  • Other: Android 10 (Realme UI), 18W Fast Charging
ডিজাইন এবং বিল্ড (Design & Build):

গত কয়েক দিন ধরে ব্যবহার করতে গিয়ে প্রথমেই লক্ষ করলাম এর ডিজাইনটি। এর পিছনের ডিজাইনটি আমাদের কাছে বেশ ভাল লেগেছে। জাপানের একজন বিখ্যাত ডিজাইনার ‘Naoto Fukaswa’  ইনি এই ডিজাইনটি করেছেন। আমাদের কাছে আছে ‘Milk White’ এর আরো একটি কালার আছে সেটা হচ্ছে ‘Green Tea’ । 

এই ফোনটির বডি Plastic বিল্ডের তবে এর সামনে দেয়া হয়েছে ‘‘Corning Gorilla Glass 3″ । এর সুন্দার ডিজাইটি Protect করার জন্য বক্সে একটি Dark কালারের Cover দেয়া হয়েছে। আপনারা চাইলে ব্যবহার করতে পারেন। ফোনটি আকারে একটু বড় তাই ছোট হাতের জন্য Handling করা একটু টাফ হবে। তবে কিছু দিন ব্যবহার করলে ঠিক হয়ে যাবে।

এবং ফোনটির পিছনে Fingerprint Position মতোই ছিল। এবং এর Speed ও বেশ ভালো ছিল, সেই সাথে এর Face-Unlock ও বেশ Speed ছিল। 

ডিসপ্লে (Display):

এর সামনে দেয়া হয়েছে 6.5 inche একটি IPS Lcd Panel । এটাতে রয়েছ  Waterdrop Notch । এর Resolution হচ্ছে HD+ (720 x 1600 pixels ) । ডিসপ্লেতে পর্যাপ্ত পরিমানে Brightness আছে। কিন্তু ডিরেক্ট সাইন লাইটে কিছুটা ঘাটতি লক্ষ করা যাবে। 

এছাড়া ইনডোরে খুবীই ভাল। এর কালার গুলো আমাদের কাছে Accurate মনে হয়েছে । তবে শার্পনেসের কিছুটা ঘাটতি আছে।  আমরা এই ডিসপ্লেতে কোন colour  Negativity পাইনি এবং Vewing Angle নিয়েও কোন সমস্যা নেই। ডিসপ্লের নিচের দিকে মোটামোটি আকারের একটি Chin রয়েছে। 

বাটন এবং পোর্টস (Buttons and Ports):

ডান পাশে Power Button । বাম পাশে Volume Button এবং SIM Card Slot যেখানে দুটি Nano SIM Card এবং সাথে একটি Dedicated SD Card আপনারা লাগাতে পারবেন।  নিচের দিকে আছে 3.5mm Audio Jack, Praimary Microphone, USB Type-C Port, এবং bottom firing speaker । উপরের দিকে কোন কিছুই নেই। 

সফটওয়্যার এবং ইউআই (Software and UI):

Software সেকশনে এটাতে ব্যবহার করা হয়েছে  Android 10 । এর Realme UI’টি আমাদের কাছে আগের থেকে কিছুটা better  মনে হয়েছে। ডে-টু-ডে কাজে কোন সমস্যা পাইনি। এবং Multitasking ও ভালোই করতে পারছিলাম। এটাতে আল্প কিছু ব্লুটুয়ার আছে।  তাছাড়া বেশ কিছু ভালো ফিচারও আছে। তবে এর RAM Management-এ  সমস্যা লক্ষ করেছি। এটাতে কোন App Install না করাতেও 18% RAM ব্যবহার হয়ে যায়। 4GB RAM এর মধ্যে মোটামোটি 800 MB Free থাকতে পারে।

যদিও Performance-এ তেমন বড় কোন সমস্যা যেমন ল্যাগ করা কিংবা অন্য কিছু খেয়াল করিনি। তবে এই ফোনের এমাউন্টের দিক বিবেচনা করলে মনে হবে সব RAM খেয়ে ফেলেছে। এর পরেও আমাদের ডেইলি ব্যবহারের যেই App গুলো আছে যেমনঃ Massenger, Facebook, Instagram, Twitter এবং Whatsup থেকে শুরু করে যতো  Social Media App আছে যে App গুলো আমরা রেগুলার ব্যবহার করি সব গুলোই এটাতে Install করেছি।  Instal করার পরেও Performance-এ বড় কোন সমস্যা পাইনি। তবে এটা হয়তো তারা Software Update করার মাধ্যমে ঠিক করবে। 

পারফর্মেন্স (Performance):

এই ফোনের ব্রেন হিসেবে দেয়া হয়েছে Mediatek Helio G80 Chipset । এই ফোনটি বাংলাদেশে 4GB RAM এবং 128GB eMMC 5.1  Internal Storage পাওয়া যাবে।

CPU হিসেবে রয়েছে Octa-core (2×2.0 GHz Cortex-A75 & 6×1.8 GHz Cortex-A55) এবং GPU হচ্ছে Mali-G52 MC2 । 

গেমিং পারফর্মেন্স:

আমরা এটাতে PUBG খেলেছি। আপনারা জানেন PUBG একটি UnOptimized Game । PUBG তে By default HD Graphics এবং Hig Frem Rate Suggest করে। এটা খুবিই Butter ছিল মাত্র ১৭০০০ টাকার ফোনে এমন ফিচার খুবই ভাল পয়েন্ট। 

Gams খেলতে গিয়ে তেমন বড় কোন সমস্যা পাইনি। ল্যাগ কিংবা হিটাপের দেখা পাইনি। খুব Occasional Frame Drop  ছাড়া। এছাড়া খুব ভালো ভাবেই আমরা PUBG খেলতে পেরেছি। এছড়া এটাতে আমরা Call of Duty খেলেছি এতেও আমরা কোন সমস্যা পাইনি। সব মিলিয়ে Gaming Performance খুব ভালো ছিল। 

Camera (Camera):

এর পিছনে চাঁরটি Camera  দেয়া হয়েছে। 48 Megapixel PDAF + 8 Megapixel Ultrawide Shutar + 2 Megapixel Depth + 2 Megapixel Macro Lanch । খুবই ভালো Setup এবং এর ছবি গুলোইও আমাদের কাছে বেশ ভালো লেগেছে।

48 Megapixel PDAF এর ছবি গুলো ডে লাইটে ভালো মানের ছবি আসে। Sharpness  Detail পর্যাপ্ত পরিমানে থাকে। Dynamic Range ও ভালো Perform করেছে। সেই সাথে পিছনের ক্যামেরার Portrait Short গুলো SDTexon মোটামোটি ভালোই ছিল। Low লাইটের ছবিতে নয়েজ এবং গ্রিন থাকে প্রচন্ড পরিমাণে। ছবিতে sharpness  Detail ও থাকেনা। তবে মোটামোটি মানের Light থাকলে Decent কোয়ালিটির ছবি তোলা যায়। 

8 Megapixel Ultrawide Shuta আমাদের কাছে ভালোই লেগেছে। এর ছবি গুলো বেশ ভালোই ছিল। যদিও PDAF ক্যামেরার মতো এতো Sharpness Detail ছিল না। তবে চালিয়ে নেয়ার মতো ছিল। এছাড়া 2 Megapixel Macro Lens দিয়ে ভালো Light যদি থাকে তাহলে ভালো মানের ছবি আপনারা নিতে পারবেন। এই ফোনটির পিছনের Camera  দিয়ে @Ultra HD (2160p) 60FPS এ Video record  করতে পারবেন। 

এর সামনে একটি 16 Megapixel এর Front Camera দেয়া হয়েছে। ভালো লাইটে ছবিও ভালো আসে তবে ইনডোরে আসলে ছবির কালারটি হালকা Off মনে হচ্ছিল।  আর সামনে ক্যামেরার Portrait Short গুলো আমাদের কাছে মোটামোটি ভালোই লেগেছে। আর  সামনের Camera  দিয়ে @Full HD 1080p 30FPS এ Video record করতে পারবেন। 

ব্যাটারি (Battery): 

এই ফোনের বড় একটি পয়েন্ট এর Battery । এটাতে 5000mAh ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি দিয়ে আপনারা মোটামোটি ব্যবহারে ২ দিন পার করে দিতে পারবেন। তবে খুব বেশি Gaming করলে ১ দিনের বেশি চলে যাবে। 

আমরা এটা থেকে মোটামোটি Gaming এবং সব ধরনের সোশ্যাল মিডিয়ার App গুলো ব্যবহার করেছি মোট কথা রেগুলার ব্যবহারে ২ দিনের মতো Battery Backup পেয়েছি। Battery Backup নিয়ে আপনাদের চিন্তার কোন কারণ আমরা দেখিনি। 

এর সাথে দেয়া হয়েছে একটি 18W Fast Charger । 18W Fast Charger দিয়ে এই ফোনটি Full Charge করতে ২ ঘন্টা ৫০ মিনিটের মতো সময় লেগে যাবে। 

সাজেস্টেডঃ এবং শেষ কথা।

আমাদের কাছে এই ফোনের মূল্য ১৭,০০০ টাকা একটু বেশি মনে হয়েছে। এটার মূল্য যদি ১৬,০০০ হত তাহলে এর প্রইসটি ঠিক ছিল। যদিও এটা Official Price । Gaming, Battery Backup এবং খুবই ভালো একটি ডিজাইন প্রইরিটি লিস্টের উপরে থাকে তাহলে এই ডিভাইসটি ১০০% আপনার জন্য।  তবে এর জন্য ছোট্ট একটা বিষয় Sacrifice করতে হবে এবং সেটা হচ্ছে এর Display Quality, Front Camera  Quality। এছাড়া এর RAM Management এর ব্যপারে আমরা হালকা একটু পিছিয়ে। তাছাড়া এই ফোনের সব কিছু ভালোই ছিল  

192 COMMENTS

  1. 543615 238779Currently truly do not stop eating because there is but the decision that you will transform into. Function from your home us rrs often a fad for that who wants to earn money however still enough time requires most substantial occasions utilizing children and kids goes for as the modern habit. attract abundance 407994

  2. Thanks for another informative web site. Where else could I get that kind of information written in such an ideal way? I have a project that I am just now working on, and I have been on the look out for such information.

  3. Taxi moto line
    128 Rue la Boétie
    75008 Paris
    +33 6 51 612 712  

    Taxi moto paris

    I love what you guys are up too. This kind of clever work and exposure!
    Keep up the amazing works guys I’ve included you guys
    to my own blogroll.

  4. M.E.C Mon Electricien Catalan
    44 Rue Henry de Turenne
    66100 Perpignan
    0651212596

    Electricien Perpignan

    It’s really a nice and useful piece of information. I’m satisfied that you just shared this helpful information with us.
    Please keep us informed like this. Thanks for sharing.

  5. Independance Immobilière – Agence Dakar Sénégal
    Av. Fadiga, Immeuble Lahad Mbacké
    BP 2975 Dakar
    +221 33 823 39 30

    Agence Immobilière Dakar

    Howdy! This post could not be written any better! Looking through this article reminds me of my previous roommate!
    He continually kept preaching about this. I’ll forward
    this post to him. Fairly certain he’s going to have a great read.
    Many thanks for sharing!

  6. You could certainly see your skills in the paintings you write. The world hopes for even more passionate writers such as you who aren’t afraid to mention how they believe. All the time follow your heart. “Man is the measure of all things.” by Protagoras.

  7. I will right away grasp your rss feed as I can not find your email subscription link or newsletter service. Do you have any? Please let me realize in order that I could subscribe. Thanks.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here