We will see price drop in Realme Phones! – Realme C2 & 5i Unboxing

0
Realme C2 & Realme 5i Back Part.

আমরা আজকে আলোচনা করবো বাংলাদেশে তৈরি হওয়া Smartphone নিয়ে। আপনারা অনেকেই হয়তো জানেন যে বাংলাদেশে Smartphone Import করতে হলে 57% Tax দিতে হয়।  এর মানে আপনার ফোনের মূল্য যত, তার অর্ধেকেরও বেশি ভ্যাট যোগ হয় আর ভ্যাট যোগ হয়ে ফোনের মূল্য অনেক হয়ে যায়। যার কারণে মানুষ Official ফোনগুলো না কিনে Unofficial ফোন কিনছে। 

Official এবং Unofficial ফোন গুলোর মধ্যে Difference হচ্ছেঃ Official ফোন গুলো বাংলাদেশে Tax দিয়ে ঢুকে এবং Unofficial ফোন গুলো  Tax না দিয়ে শুধুমাত্র ফোনের Price নিয়ে ঢুকে। 

এই সমস্যা সমাধানের জন্য Smartphone Brand গুলো নিজেরাই বাংলাদেশে Factory স্থাপন করছে এবং তার মধ্যে একটি হচ্ছে Realme. গত ফেব্রুয়ারির ২৪-তারিখে Realme বাংলাদেশে Officially  যাত্রা শুরু করেছে। তারা বাংলাদেশে দুইটা Device লঞ্চ করছে। এই Device গুলোর মডেল হচ্ছে (Realme C2) এবং (Realme 5i)। এই দুইটি ফোন বাংলাদেশে প্রথমবার লঞ্চ করছে। আস্তে আস্তে তারা আরো মডেল বাংলাদেশে লঞ্চ করবে। 

আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে বাংলাদেশে তৈরি হওয়া ফোন গুলো কি রকম হয়, Box গুলো কি রকম হয়  এবং Box এ কি কি থাকে।

আমরা যদি Box-এর পিছনে খেয়াল করি সে ক্ষেত্রে দেখতে পাবো লেখা আছে “Designed by Realme and Assembled in Bangladesh”। Assembly এবং Manufacture এই দুইটার মধ্যে কিছু পার্থক্য আছে। Manufactur “মেনুফ্যাকচার” হচ্ছে সবগুলো জিনিস বাংলাদেশে তৈরি হওয়া।  আর Assemble হচ্ছে জিনিস গুলো বাহির থেকে এসে বাংলাদেশে একত্রিত হওয়া।

আমরা বা কোন কোম্পানি যদি বাহির থেকে Intact Smartphone নিয়ে আসে  তাহলে সরকার কে 57% Tax দিতে হয়। আর যদি ফোনটি যদি বাংলাদেশে Assemble হয় তাহলে সেই Tax নেমে চলে আসে মাত্র 17%-এ।  আর যদি বাংলাদেশে Manufacture “মেনুফ্যাকচার”করা হয় তাহলে মাত্র 5% Tax দিতে হয়। এর মানে এই রিয়েলমিকে এখন এই ২ টা ফোনের জন্য 17% Tax দিতে হবে যা Intact Smartphone আমদানি করা থেকে অনেক কম।  

এছাড়া খেয়াল করলে ফোনের বক্সে দেখতে পাবেন Model, Color, EMI Number লেখা আছে, এবং ডানপাশে রিলিজ হওয়া Date লেখা আছে।  

তবে মজার ব্যাপার হল, বক্সের  নিচের দিকে কিছু বাংলা লেখা রয়েছে। আমরা স্মার্ট ফোনের বক্সে খুব একটা বাংলা লেখা দেখি না। এখানে বাংলাতে BTCL থেকে দেওয়া একটা নিয়ম লেখা রয়েছে। যে নিয়মটি Follow করে আপনার ফোনটি Official নাকি Unofficial অথবা Registered নাকি Unregistered সেটি Verify করতে পারবেন।  

নিয়মটি হচ্ছে প্রথমে আপনার ফোনের SMS বক্সে গিয়ে Type করতে হবে (KYD) Space দিয়ে লিখতে হবে আপনার ফোনের IEMI নাম্বারটি এবং পাঠাতে হবে (16002) নাম্বারে। তাহলে Reply SMS-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে  আপনার ফোনটি Official নাকি Unofficial। IEMI নাম্বারটি পেতে ফোন *06# করলেই হবে।

রিয়েলমি C2:

প্রথমে আমরা (Realme C2) ফোনটির ব্যাপারে জানবো। Box খোলার সাথে সাথে আমরা দেখতে পাবো কিছু User Guide আছে। যে User Guide-এর মধ্যে ফোনটি ব্যবহার করার সকল নিয়ম বাংলাতে লেখা আছে। এরপরে রয়েছে Diamond Black কালারের Smartphone, একটি 10 ওয়াটের Charger এবং এর সাথে একটি Yellow Coated Micro USB Cable. 

জানিয়ে রাখি যে (Realme C2) হচ্ছে একটি এন্ট্রি লেভেলের ডিভাইস। এর দাম নির্ধারণ করা হয়েছে ৮৯৯০ টাকা মাত্র। “Realme C2 Full Bangla Review” দেখতে এখানে ক্লিক করুন। 

রিয়েলমি 5i:

এখন (Realme 5i) সম্পর্কে বিস্তারিত জানাবো। Realme 5i ফোনটির মূল্য ১২৯৯০ টাকা রাখা হয়েছে। “Realme 5i” Full Bangla Review” দেখতে এখানে ক্লিক করুন। 

এই ফোনটির Box খোলার সাথে সাথে একটি User Manual দেখতে পাবেন। যার মাধ্যমে আমরা ফোনটি ব্যবহারের সম্পূর্ণ নিয়ম জানতে পারবো। অবশ্য এটাতেও Manual Guide বাংলায় লেখা থাকবে। এরপরে আমরা পাচ্ছি Smartphone, একটি 10 ওয়াট Charger এবং Yellow Coated Micro USB Cable.  

এই হচ্ছে রিয়েলমির দুটো ফোন যা বাংলাদেশ রিলিজ হয়েছে। আপনারা হয়তো জানেন Realme হচ্ছে তুলনা মূলক একটি নতুন ব্র্যান্ড। এবং তারা ইয়াংদের নিয়ে বেশি কাজ করে।

এই দুটো ফোনের Full Review আমাদের Channel & Website-এ দেয়া হয়েছে। 

দুটো ফোনই Box থেকে বের করার পরে আমাদের প্রথম Impressions খুব ভালো ছিল। Specialy Realme C2 এর পিছনের যে Diamond Cut ডিজাইনটা রয়েছে এটা  আমাদের কাছে খুবই ভালো লেগেছে।  

এই ছিল আমাদের আজকের Review আশা করি ভালো লেগেছে এবং ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of