A budget gaming machine review – Realme C3

6

অনেকেরই প্রশ্ন হচ্ছে কম দামে ভালো Gaming Device কোনটি? এই প্রশ্নের উত্তর দেবে “Realme C3 এই ফোনটিকে Realme বলেছে একটি Gaming Device । যদিও এই ডিভাইসের মূল্য বাংলাদেশে অফিশিয়ালি ১০,৯৯০৳। আমরা এই ফোনটি বেশ কয়েকদিন ব্যবহার করার পরে এর Gaming Performance সহ অন্যান্য বিষয় গুলো নিয়ে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে সেটা নিয়েই আজ আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। 

স্পেসিফিকেশন (Specification):

Display: 6.5 inch Full HD+ (720 x 1600 pixels) IPS LCD Panel 

RAM & ROM: 3GB, 32GB

Processor: Mediatek Helio G70 (12 nm)

Rear Camera: 16 MP-wide, 2 MP-depth, 2 MP-macro

Front Camera: 5 Megapixel

Battery: Non-removable Li-Po Battery, 5000mAh.

Other: Android 10.0; realme UI 1.0, Gaming device

ডিজাইন এবং বিল্ড (Design & Build):

এই ফোনটি একটু লম্বা টাইপের। এটি Plastic Belt-এর একটি ফোন। এর পিছনে একটা Rough Texture ব্যবহার করা হয়েছে যার ফলে হাতে নিয়ে ভালোই লাগে। আর এই Texture-এর কারণেই হয়তোবা বক্সে কোন টিপিউ কেস দেওয়া হয়নি। আর এর Camera Bump-এর পাশ থেকে একটা Sunrise Effect তৈরি হয়, যেটা আমরা Realme 5i’এ দেখেছিলাম। 

আমাদের কাছে রয়েছে একটি Red কালারের ডিভাইস। এই ডিভাইস টি দুটি কালারে পাওয়া যাবে। Red & Blue । তবে এর Red কালারটি প্রচণ্ড পরিমানে Bold এবং দৃষ্টি কেড়ে  নেয়ার মত একটি কালার। ফোনটির ওজন হচ্ছে 195 g (6.88 oz) এবং লম্বা 86.47 ইঞ্চি। সুতরাং একটু লম্বা টাইপের বুঝতেই পারছেন, এ কারণে এই ফোনের পিছনে যে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে সেটা একটু উপরের দিকে মনে হয়েছে আমাদের কাছে। তবে যাদের হাত ছোট তাদেরকে একটু ঝামেলা পোহাতে হতে পারে। মিডিয়াম সাইজের হাটগুলোতে পারফেক্ট মানিয়ে নেয়া যাবে। তবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার টির স্পিড বেশ দুর্দান্ত পারফর্ম করেছে। সেইসাথে এর Face Unlock বেশ Fast Speed কাজ করছিলো। 

ডিসপ্লে (Display):

সামনে 6.5 Inch HD+ রেজুলেশনের (720 x 1600 pixel) একটি IPS LCD Panel ব্যবহার করা হয়েছে। যার উপরে আছে ছোট্ট একটি water drop notch আছে। সেই সাথে ডিসপ্লের নিচের দিকে হালকা একটু Chin রয়েছে। ডিসপ্লেটি Corning Gorilla Glass 3 দ্বারা protected । যদিও বড় সাইজের ডিসপ্লেতে Resolution একটু কম থাকায় ডিসপ্লেতে Sharpness এর কিছুটা অভাব টের পাওয়া যায়।  তবে ডিসপ্লের কালার এবং Viewing অ্যাঙ্গেল ঠিকঠাক ছিল। সেই সাথে আউটডোরে ব্যবহার করার জন্য পর্যাপ্ত পরিমাণে Brightness রয়েছে। সুতরাং ডিসপ্লেটি আমাদের কাছে ভালোই লেগেছে। 

বাটন এবং পোর্টস (Buttons and Ports):

ডানপাশে Power Button এবং বামপাশের Volume Button গুলো বডিতে একটু খোদাই করে ভিতরের দিকে ঢুকিয়ে রাখা হয়েছে। যার ফলে Bump একদমই নেই এবং প্রেসিং এ কোন সমস্যা আমরা পাইনি। আর বাম পাশে Dual Nano sim card slot এবং সাথে একটি Dedicated SD card slot দেয়া হয়েছে যেটাতে আপনারা 265GB পর্যন্ত expand করতে পারবেন। নিচের দিকে আছে 3.5mm Audio Jeck, Microphone, Button press speaker এবং একটি Micro USB Port

সফটওয়্যার এবং ইউআই (Software and UI):

সফটওয়্যার সেকশনে এতে Android 10.0; realme UI 1.0 ব্যবহার করা হয়েছে। UI মোটামুটি ভালই Clean ছিল। Drack Mode, App drawer, Nice Animation সহ সবকিছু ভালই লেগেছে আমাদের কাছে। আর যেহেতু এটা Fast version তাই Update এর সাথে দিন দিন Change হতে থাকবে। 

পারফর্মেন্স (Performance):

 বাংলাদেশি এই ফোনটি একটি মাত্র ভেরিয়েন্টে পাওয়া যাবে সেটা হচ্ছে 3GB RAM & 32GB Internal storage । আর এই ফোনটির ব্রেন হিসেবে ব্যবহার করা হয়েছে Mediatek Helio G70 (12 nm) এটি বাজেট ফোন গুলোর জন্য একটি Gaming Oriented chipCPU হিসেবে দেয়া হিয়েছে Octa-core (2×2.0 GHz Cortex-A75 & 6×1.7 GHz Cortex-A55) এবং GPU হচ্ছে Mali-G52 2EEMC2 । এই ফোন দিয়ে আমরা day-to-day যে নরমাল কাজগুলো করেছি সেগুলো তো আমরা কোন সমস্যা পাইনি। তবে RAM Management কম থাকায় Multitasking খুব একটা ভালো হবে না। মোটামুটি ব্যবহারেই এই ফোনের RAM 80% এর মত ব্যবহার হয়ে যায়। তবে এই অল্প RAM Management এর কারণে Gaming এর বেলায় কোন ধরনের সমস্যা হয়নি। 

এই ফোনের গেমিং এর বেলায় আমরা যে Performance পেয়েছি তা ছিল দুর্দান্ত। এই বাজেটের মধ্যে এই ফোন দিয়ে PUBG খেলতে পারবেন। HD Graphics এবং High frame rate Suggest করে। এই ফোনটি দিয়ে লম্বা সময় ধরে আমরা Gaming করেছি তবে পারফরমেন্সে কোন ধরনের সমস্যা আমরা দেখতে পাই নি। এছাড়া বডি প্লাস্টিকের হওয়ার কারণে খুব একটা হিট হয়নি। এই ফোনটি গেম খেলার সময় মনে হচ্ছিল না যে এটি একটি এন্ট্রি বাজেটের ফোন। সুতরাং Gaming পারফরমেন্স ছিলো বাজেট ফোন হিসেবে অসাধারণ।

ক্যামেরা (Camera):

পেছনে Triple camera setup রয়েছে। যার Primaryte হচ্ছে 16 MP এর, সাথে একটি 2 MP Dep sensor, সেই সাথে আরেকটি 2 MP এর Micro lens রয়েছে। 

Back Camera: এর প্রাইমারি ক্যামেরা দিয়ে তোলা ছবি গুলো বাজেট বিবেচনায় অসাধারণ লেগেছে আমাদের কাছে। Color’এ হালকা একটু ঘাটতি থাকলেও মোটামোটি Sharpness এবং Details ছিল ছবিগুলোতে। তবে এর Low Light এর ছবিগুলো খুব একটা ভালো লাগেনি। যা বাজেট ফোন হিসেবে মানিয়ে নেয়ার মতোই। 

Macro Lens দ্বারা তোলা ছবিগুলো ভালো Lighting হলে মোটামুটি ভালোই ছবি আসে। তবে Lighting কম হলে ছবিগুলো তেমন বেশি ভাল আসেনা। নয়েজ বোঝা যায় ছবিতে। আর Back Camera দিয়ে Full HD (1080p) 30FPS-এ Video Recording করতে পারবেন।

সামনে এবং পেছনে ২ টি ক্যামেরা দিয়েই Portrait মোডে ছবি তুলা যায়। Portrait ছবি গুলো Low লাইটে বেশি ভালো আসে না। তবুও এই বাজেটের ফোনে এই অপশনটি থাকাটাই অনেক বড় বিষয়।

Front Camera: সামনের ক্যামেরা টি হচ্ছে 5 MP এর। যেহেতু রেজুলেশন কম তাই ডেফিনেটলি Detail একটু কম থাকবেই। যদি দামের কথা চিন্তা করি তাহলে আমাদের কাছে Front Camera দিয়ে তোলা ছবিগুলো ভালোই লেগেছে। আর Front Camera দিয়েও Full HD (1080p) 30FPS-এ Video Recording করতে পারবেন।

বিঃ দ্রঃ এই ফোনটির একটি Dual Camera ভার্সন আছে।যেটা এখনো বাংলাদেশে আসেনি। সুতারং কেউ নেগেটিভলি নিবেন না।

ব্যাটারি (Battery):

এই ফোনে 5000mAh Battery ব্যবহার করা হয়েছে। যা রেগুলার ব্যবহারে আপনি Allmost 2-day পার করে দিতে পারবেন। আর হেভি Gaming করলে 1-day পুরো পার হয়ে যাবে। সুতরাং Battery Backup নিয়ে আমরা খুবই সন্তুষ্ট। তবে সমস্যার ব্যাপার হচ্ছে এর বক্সে একটি 10W Charger দেয়া হয়েছে তাই Charging Speed’টি একটু Slow মনে হয়েছে। এটাতে চার্জ হতে Almost 02:30 Minute সময় লেগে যেতে পারে।

সাজেস্টেড (Suggested):

এই ফোনের দামের কথা যদি আমরা চিন্তা করি তাহলে এটা আমাদেরকে সত্যি সারপ্রাইজ দিয়েছে। সুতরাং কেউ যদি অল্প দামে ভালো মানের Gaming Device খুঁজেন তাহলে “Realme C3” 100% Suggested থাকবে আপনার জন্য। Gaming Performance এর বাইরে ও এটার অসাধারণ Battery Backup সেই সাথে এর Camera Display সহ অন্যান্য Feature গুলো দামের তুলনায় অসাধারণ ছিল। 


এই ছিল আমাদের “Realme C3” নিয়ে বিস্তারিত আলোচনা। আশা করি আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। আর যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আপনার মতামত আমাদের সাথে শেয়ার করতে পারেন। দেখা হচ্ছে পরবর্তী কোন আর্টিকেলে সে পর্যন্ত সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। #Stay_Home #Stay_Safe

6 COMMENTS

  1. [ SEO – BACKLİNK – HACKLİNK – BLACK OR WHİTE HAT ]
    – – – – – – – – – – – – – – – –

    1- Senin için yorum backlink yapabilirim.

    2- I can comment backlink for you.

    3- Ich kann den Backlink für Sie kommentieren.

    4- Я могу прокомментировать обратную ссылку для вас.

    [ SEO – BACKLİNK – HACKLİNK – BLACK OR WHİTE HAT ]

    – – – – – – – – – – – – – – – –

    WhatsApp = +9 0422 606 06 30
    Mail = Seo.Backlink.44@gmail.com

    Google Search = Seo Bayi
    seo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here